fbpx

অনলাইন কমিউনিটি বুকশপ কিভাবে কাজ করে?

ওয়েবসাইটে রাখা আবেদন পত্র পুরণ করে শিক্ষার্থীরা নবীন উদ্যোক্তা হওয়ার জন্য আবেদন করেন। যথাযথভাবে যাচাই বাছাইয়ের পর মনোনীতদের তালিকা প্রস্তুত করা হয় এবং তাদেরকে একটি অনলাইন ওয়ার্কশপে আমন্ত্রণ জানানো হয়।

নবীন উদ্যোক্তা হতে কি কোন টাকা লাগে? অথবা ইভেস্ট করতে হয়?

না। বরং ট্রেনিং এর অংশ হিসেবে তারা প্রায় ১০,০০০ টাকা সমমূল্যের অনলাইন ওয়ার্কশপে বিনামূল্যে অংশগ্রহনের সুযোগ পান। এই অনলাইন ওয়ার্কশপে ইকমার্স, এফকমার্স, ডিজিটাল মার্কেটিং ও ক্রিয়েটিভ ডিজাইন সম্পর্কে তাদের শেখানো হয়।

এই অনলাইন ওয়ার্কশপে কারা ক্লাস নিচ্ছেন?

যদিও অনলাইন ওয়ার্কশপটি আমরা ফ্রি করাচ্ছি কিন্তু এর মান অন্য আর দশটা পেইড অনলাইন ওয়ার্কশপের চাইতে কোন অংশেই কম নয়। আমাদের ট্রেইনার হিসেবে যারা থাকছেন তারা প্রত্যেকেই স্ব স্ব অবস্থানে খুবই প্রতিষ্ঠিত। যাদের রয়েছে ইকমার্স, এফকমার্স, ডিজিটাল মার্কেটিং  এবং ব্র্যান্ড অ্যান্ড কমিনিকেশন্সে কাজ করার দীর্ঘ দিনের অভিজ্ঞতা। এছাড়াও তাঁদের মধ্যে বেশ কয়েকজন ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি ও এআইইউবি-তে গেস্ট লেকচারার হিসেবে দীর্ঘদন ধরে ইকমার্স, এফকমার্স, ডিজিটাল মার্কেটিং  এবং ব্র্যান্ড অ্যান্ড কমিনিকেশন্স সম্পর্কে পড়াচ্ছেন। 

নবীন উদ্যোক্তা হতে কি কি যোগ্যতা প্রয়োজন?

আমরা মূলতঃ বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয়বর্ষের শিক্ষার্থীদের নবীন উদ্যোক্তা হিসেবে আমাদের সাথে কাজ করতে উৎসাহ দেই। এতে তাদের পড়াশুনার পাশাপাশি হাতে কলমে কাজ শেখার একটা সুযোগ তৈরি হয়। যা পরবর্তীতে তাদের প্রফেশনাল লাইফে অনেক কাজে আসে। 

আমাদের সাথে যুক্ত হওয়ার আরেকটি শর্ত হলো বইয়ের প্রতি ভালোবাসা। এখানে কাজ করতে হলে পড়ুয়া হতে হবে। আমরা প্রতিমাসে নবীন উদ্যোক্তাদের ২-৫টি বই বিনামূল্যে পড়তে দেই এবং পাঠচক্রে অংশগ্রহনের সুযোগ দেই। 

নবীন উদ্যোক্তাদের কি কি কাজ করতে হয়?

অনলাইন ওয়ার্কশপের মাধ্যমে নবীন উদ্যোক্তাদের ইকমার্স, এফকমার্স, ডিজিটাল মার্কেটিং ও ক্রিয়েটিভ ডিজাইন সম্পর্কে শেখানো হয়। পাশাপাশি তাদের একটি ভার্চুয়াল ওয়েবস্টোর দেয়া হয়। এই ওয়েবস্টোরে প্রতিদিন নতুন নতুন বই যুক্ত হয়। 

তারা অনলাইন ওয়ার্কশপের মাধ্যমে যে দক্ষতা অর্জন করেন তা বাস্তবে কাজে লাগিয়ে তার ওয়েবস্টোরে বিক্রি শুরু করতে পারেন। একটি ওয়েবস্টোর থেকে মাসে যে পরিমান বিক্রি হয় তার ৫% সরাসরি নবীন উদ্যোক্তা পেয়ে যান। 

বই সংগ্রহ ও ডেলিভারি কিভাবে হয়?

প্রিয় পাঠক তার নিজস্ব ব্যবস্থাপনায় বই সংগ্রহ করে এবং সেন্ট্রাল প্রসেসিং হাব থেকে ঢাকাসহ সারা দেশে দ্রুততম সময়ে বই পাঠানোর ব্যবস্থা করে। 

নবীন উদ্যোক্তা হতে কিভাবে আবেদন করতে হবে?

এই লিঙ্ককে গিয়ে ফর্মটি নির্ভুলভাবে পূরণ করুন।